Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
হিমাগার শিল্পের আলু সংরক্ষণের জন্য ৫০ কেজির অধিক ওজনের বস্তা বহন না করা বিষয়ে নির্দেশনা।
বিস্তারিত

বাংলাদেশ শ্রম  আইন,  ২০০৬  এর ধারা ৭৪, বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫  এর বিধি ৬৩ এবং মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-১৭৬১/২০১৭–এর রায় মোতাবেক অধিক ওজনের কোন দ্রব্য, যন্ত্রপাতি, হাতিয়ার বা সরঞ্জাম কারো সাহায্য ব্যতিত হাতে বা মাথায় করে উত্তোলন, বহন বা অপসারনের উদ্দেশ্যে কোন ব্যক্তিকে নিয়োগ না করার বিধান রয়েছে।

২। উক্ত ধারা ও বিধি মোতাবেক সমতল ও বাধামুক্ত পথে কোন প্রাপ্ত বয়স্ক পুরুষ শ্রমিককে দিয়ে সর্বোচ্চ ৫০ কেজি এবং কোন প্রাপ্ত বয়স্ক নারী শ্রমিককে দিয়ে সর্বোচ্চ ৩০ কেজি ওজন বহন করানো যাবে। ওজন বহন করে উপরে উঠানোর ক্ষেত্রে কোন প্রাপ্ত বয়স্ক পুরুষ শ্রমিককে দিয়ে সর্বোচ্চ ৪০ কেজি এবং কোন প্রাপ্ত বয়স্ক নারী শ্রমিককে দিয়ে সর্বোচ্চ ২৫ কেজি ওজন বহন করানো যাবে।

৩। মহামান্য সুপ্রীম কোর্টের  হাইকোর্ট  বিভাগের রিট পিটিশন নং-১৭৬১/২০১৭ রায় অনুযায়ী হিমাগারসমূহে আলু সংরক্ষণের ক্ষেত্রে বাংলাদেশ শ্রম  আইন  ২০০৬  এর ধারা ৭৪, বাংলাদেশ বিধিমালা, ২০১৫  এর বিধি ৬৩ বাধ্যবাধকতা অনুসরণপূর্বক কোন প্রাপ্ত বয়স্ক পুরুষ শ্রমিককে দিয়ে ৫০ কেজির অধিক এবং কোন প্রাপ্ত বয়স্ক নারী শ্রমিককে দিয়ে ৩০ কেজির অধিক ওজনের আলুর বস্তা বহন না করানোর নির্দেশনা প্রদান করা হয়েছে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
20/02/2023
আর্কাইভ তারিখ
20/02/2024